Time

শিশু মনস্তত্ব ও শিক্ষাবিজ্ঞান - দেবাশীষ পাল Free PDF Download

 শিশু মনস্তত্ব ও শিক্ষাবিজ্ঞান - দেবাশীষ পাল

শিশু মনস্তত্ব ও শিক্ষাবিজ্ঞান - দেবাশীষ পাল

শিশু মনস্তত্ব ও শিক্ষাবিজ্ঞান দেবাশীষ পালের PDF বইটি তে কি কি অধ্যায় থাকছে দেখে নিন -

সূচিপত্র (Contents)

1. শিক্ষার মনোবৈজ্ঞানিক ভিত্তি (Psychological bases of Education)

  • মনোবিজ্ঞানের ধারণা (Concept of Psychology)
  • মনোবিজ্ঞানের প্রাচীন ও আধুনিক অর্থ
  • মনোবিজ্ঞান ও শিক্ষার সম্পর্ক
  • শিক্ষার লক্ষ্য ও মনোবিজ্ঞান
  • শিক্ষা ও মনোবিদ্যার মধ্যে পার্থক্য

  • শিক্ষা-মননাবিজ্ঞান (Educational Psychology)

  • শিক্ষা-মনোবিজ্ঞানের পদ্ধতি
  • শিক্ষা-মনোবিজ্ঞানের পদ্ধতি শিক্ষা-মনোবিজ্ঞানের লক্ষ্য
  • শিক্ষা-মনোবিজ্ঞানের প্রকৃতি
  • শিক্ষা-মনোবিজ্ঞানের পরিধি বা শিক্ষা-মনোবিদ্যার বিষয়বস্তু
  • শিক্ষাক্ষেত্রে শিক্ষা-মনোবিজ্ঞানের ভূমিকা

  • শিক্ষামননাবিজ্ঞানের আধুনিক প্রবণতা (Modern Proficiency of Educational Psychology) 

  • নির্মিতিবাদ
  • শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বৈশিষ্ট্যের পার্থক্য
  • শিক্ষাগত বৈষম্য
  • শিক্ষাক্ষেত্রে বিদ্যালয় বহির্ভূত
  • পরিবেশের প্রভাব

শিখন ও অর্জন - LEARNING & ACQUISITION OF BENGALI LANGUAGE CDP

2. (i & ii) শিশুর বিকাশ— ধারণা ও নীতিসমূহ (Child's Development-Concept & Principles)

  • শিখনের ভিত্তি হিসেবে বিকাশ (Learning as Development)

  • বৃদ্ধি ও বিকাশের অর্থ
  • বৃদ্ধির বৈশিষ্ট্য ও নীতি এবং শিক্ষাগত তাৎপর্য
  • বিকাশের বৈশিষ্ট্য ও নীতি
  • বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য
  • বিকাশের স্তর
  • দৈহিক বিকাশ
  • সালনমূলক বিকাশ
  • সামাজিক বিকাশ
  • প্রাক্ষোভিক বিকাশ
  • মানসিক বিকাশ
  • বৃদ্ধি ও বিকাশের নীতিগুলির শিক্ষাগত তাৎপর্য

2. (iii) বংশগতি ও পরিবেশের প্রভাব (Influence of Heredity and Environment)

  • বংশগতির নীতি
  • বংশধারার কৌশল
  • মেন্ডেল-এর বংশধারার নীতি

  • পরিবেশ (Environment)

  • বংশধারাবাদীদের সমীক্ষা (Experiment by Hereditarian)

2. (iv) সামাজিকীকরণের প্রক্রিয়া (Socialization Process)

  • সামাজিকীকরণ প্রক্রিয়া (Socialization Process)
  • স্বাভাবিক
  • সামাজিকীকরণ
  • পরিকল্পিত সামাজিকীকরণ

  • সামাজিকীকরণ প্রক্রিয়া হিসেবে শিক্ষা (Education as Socialization Process)

  • সামাজিকীকরণের সংস্থা (Socialization Society)

        (ক) পরিবাব

        (খ) গণমাধ্যম

        (গ) সমবয়সি দল

        (ঘ) বিদ্যালয়

2. (v) পিয়াজে, কোহেলবার্গ, ভাইগটস্কি (Piaget, Kohelberg, Vygotsky)

  • পিয়াজেঁর প্রজ্ঞামূলক বিকাশ (Cognitive Development of Piaget)

  • পিয়াজেঁর তত্ত্বের মৌলিক ধারণাসমূহ
  • প্রজ্ঞামূলক বিকাশের স্তর
  • সংবেদন-চালকমূলক স্তর
  • প্রান্সক্রিয়তার স্তর
  • সক্রিয়তামূলক স্তর
  • যৌক্তিক সক্রিয়তার স্তর
  • পিয়াজেঁর প্রজ্ঞামূলক তত্ত্ব ও পাঠদান
  • পিয়াজের নৈতিক বিকাশের তত্ত্ব

  • কোহেলবার্গের নৈতিক বিকাশের (Kohelberg's Moral Development)

  • কোহেলবার্গের নৈতিক বিকাশের তত্ত্ব
  • নৈতিক বিকাশের পর্যায়
  • কোহেলবার্গের তত্ত্বের তাৎপর্য
  • কোহেলবার্গের তত্ত্বের সমালোচনা
  • শিক্ষাক্ষেত্রে নৈতিক বিকাশের তাৎপর্য

  • ভাইগটস্কির সামাজিক নির্মিতিবাদ তত্ত্ব (Social Constructivism Vygotsky)

  • ভাইটস্কির শিখনে সমাজ নির্মিতিবাদ তত্ত্বের মূলনীতি
  • ভাইগটস্কির প্রধান ভাবসকল
  • ভাইগটস্কির জ্ঞানমূলক বিকাশের তত্ত্ব

2. (vi) শিশুকেন্দ্রিক শিক্ষা ও প্রগতিবাদী শিক্ষা (Child Centered and Progressive Education)

  • শিশুকেন্দ্রিক শিক্ষা (Child Centric Education)

  • শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্য
  • শিশুকেন্দ্রিক শিক্ষার তাৎপর্য
  • শিশুকেন্দ্রিক শিক্ষাব্যবস্থার বাধাসমূহ
  • আধুনিক শিক্ষায় শিশুকেন্দ্রিক শিক্ষার প্রভাব

  • প্রগতিবাদী শিক্ষা (Progressive Education)

  • প্রগতিবাদের ইতিহাস
  • প্রগতিবাদের মূলনীতিসমূহ
  • শিক্ষাব্যবস্থায় প্রগতিবাদের প্রভাব

2. (vi & viii) বুদ্ধির সংগঠন সম্পর্কীয় দৃষ্টিভঙ্গি এবং বহুমাত্রিক বুদ্ধি তত্ত্ব (Critical Perspective of the Construct of Intelligence and Multi-Dimensional Intelligence)

  • বুদ্ধির ধারণা (Concept of Intelligence)

  • বুদ্ধির সংজ্ঞা
  • বুদ্ধির বৈশিষ্ট্য
  • বুদ্ধির স্বরূপ বা বুদ্ধির প্রকৃতি

  • বুদ্ধির উপাদানমূলক তত্ত্ব (Factor Theory of Intelligence)

  • Stern-এর একক উপাদান তত্ত্ব
  • Spearman-এর দ্বি-উপাদান তত্ত্ব
  • থর্নডাইক-এর বহু উপাদান তত্ত্ব
  • থার্সটোন-এর প্রাথমিক মানসিক শক্তি সম্পর্কিত তত্ত্ব বা দলগত তত্ত্ব
  • থম্পসন-এর বাছাই তত্ত্ব
  • গিলফোর্ড-এর ত্রি-মাত্রিক তত্ত্ব
  • Burt এবং Vernon-এর উচ্চ-ক্ৰমপর্যায়ভিত্তিক তত্ত্ব

  • বুদ্ধির জ্ঞানমূলক তত্ত্ব (Congnitive Theories of Intelligence)

  • ক্যাটেল এবং হর্ন-এর বুদ্ধিমূলক তত্ত্ব
  • স্টার্নবার্গ-এর তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব
  • গার্ডনার-এর বহুমুখী বুদ্ধিতত্ত্ব
  • বুদ্ধি অভীক্ষা ও এর শ্রেণিকরণ।
  • শিক্ষাক্ষেত্রে বুদ্ধি অভীক্ষার প্রয়োজনীয়তা
  • শিক্ষাক্ষেত্রে বুদ্ধি অভীক্ষার সীমাবদ্ধতা
  • বুদ্ধির পরিমাপ বা বুদ্ধ্যঙ্কের অপব্যবহার
  • সংস্কৃতি প্রভাবমুক্ত অভীক্ষা, যথার্থ সংস্কৃতি অভীক্ষা এবং নির্দিষ্ট সংস্কৃতিভিত্তিক অভীক্ষা

2. (ix) ভাষা ও চিন্তন (Language and Thought)

  • ভাষা ও চিন্তনের সম্পর্ক (Relation Between Language and Thought)

  • ভাষা চিন্তনের উপর গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে
  • চিন্তনের উপর ভাষার কোনো প্রভাব নেই
  • ভাষা চিন্তনকে আংশিকভাবে প্রভাবিত করে

2. (x) সামাজিক সংগঠক হিসেবে লিঙ্গ (Gender as Social Construct)

  • লিঙ্গভিত্তিক ভূমিকা
  • সমাজে লিঙ্গগত ভূমিকা


2. (xi) ব্যক্তিগত পার্থক্য (Individual Difference)

  • ব্যক্তিগত পার্থক্যের ধারণা (Concept of Individual Difference)

  • ব্যক্তিগত পার্থক্যের প্রকৃতি
  • ব্যক্তিগত পার্থক্যের বণ্টন
  • ব্যক্তিগত পার্থক্যের শ্রেণিবিভাগ
  • ব্যক্তিগত পার্থক্যের কারণ
  • শ্রেণিকক্ষে ব্যক্তিগত পার্থক্যের তাৎপর্য

2. (xii) শিখনের জন্য অ্যাসেসমেন্ট এবং শিখনের অ্যাসেসমেন্টের

  • অ্যাসেসমেন্টের ধারণা (Concept of Assessment)

  • মূল্যায়ন, পরিমাপ এবং অ্যাসেসমেন্ট
  • শিখনের জন্য অ্যাসেসমেন্টের নীতিসমূহ
  • বিদ্যালয়ভিত্তিক অ্যাসেসমেন্ট
  • নিরবচ্ছিন্ন এবং সামগ্রিক মূল্যায়ন
  • নিরবচ্ছিন্ন এবং সামগ্রিক মূল্যায়নের কার্যাবলি

2. (xiii) শিক্ষার্থীদের শিখন প্রস্তুতি পরিমাপের জন্য প্রশ্নকরণ (Formulating Appropriate Questions for Assessing Readiness Leavels of Learner)

  • শিক্ষার্থীদের পারদর্শিতার পরিমাপ করা

3. অন্তর্ভুক্তিমূলক শিক্ষা (Inclusive Education)

  • ভূমিকা
  • অন্তর্ভুক্তিমূলক শিক্ষার বৈশিষ্ট্য
  • অন্তর্ভুক্তিমূলক
  • শিক্ষাব্যবস্থায় সমন্বিত শিক্ষাব্যবস্থার সূচনা
  • অন্তর্ভুক্তিমূলক শিক্ষার
  • উদ্দেশ্য
  • মূল স্রোতে নিয়ে আসা
  • অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থার জন্য
  • আবশ্যিক পরিসেবা ও শিক্ষকের ভূমিকা
  • ভারতে অন্তর্ভুক্তিমূলক
  • শিক্ষাব্যবস্থার বর্তমান চিত্র
  • পশ্চিমবঙ্গের চিত্র

3. (i) বঞ্চিত, অবহেলিত শিক্ষার্থীদের শিক্ষা (Addressing Learners from diverse background including disadvantaged and deprived)

  • 1986 খ্রিস্টাব্দের জাতীয় শিক্ষানীতির সুপারিশ
  • নারীশিক্ষা (Woman Education)
  • বিভিন্ন কমিটি ও কমিশনের নারীশিক্ষার উন্নতিকল্পে সুপারিশ
  • মুদালিয়ার কমিশনের (1952–53) সুপারিশ
  • জাতীয় নারীশিক্ষা পরিষদ বা পর্ষদ
  • নারীশিক্ষার সমস্যা
  • নারীশিক্ষার উন্নয়ন
  • স্বাধীনতার পরবর্তীকালে নারীশিক্ষার অগ্রগতি

  • পশ্চিমবঙ্গে নারীশিক্ষা (Woman Education in West Bengal)

3. (i) ব্যতিক্রমী শিশু, শিখন অক্ষমতাযুক্ত শিশুদের প্রয়োজনীয় বিষয়সমূহ (Addressing the needs of children with Learning Difficulties, Impairment)

  • ব্যতিক্রমী শিশুর সংজ্ঞা
  • ব্যতিক্রমী শিশুদের চিহ্নিতকরণ
  • ব্যতিক্রমী শিশুদের শ্রেণিবিভাগ
  • পিছিয়ে পড়া শিশু/শিক্ষার্থীর সংজ্ঞা
  • শিখন অক্ষমতা
  • শিখন অক্ষমতার ধারণা
  • শিখন অক্ষমতা সম্পর্কে আধুনিক ধারণা
  • শিখন অক্ষমতার শ্রেণিবিভাগ
  • শিখন অক্ষমতাযুক্ত শিক্ষার্থীদের চিহ্নিতকরণ
  • শিখন অক্ষমতার পরিমাপকারী অভীক্ষা
  • শিখন অক্ষমতার কারণ
  • শিখন
  • অক্ষমতাযুক্ত শিশুদের শিক্ষা ও নির্দেশনা
  • শিখন অক্ষমতাযুক্ত শিক্ষার্থীদের
  • শিক্ষাব্যবস্থার প্রকার
  • শিখন অক্ষমতা এবং শিক্ষক ও পিতামাতার
  • ভূমিকা
  • শিক্ষাযোগ্য মানসিক প্রতিবন্ধী
  • মানসিক প্রতিবন্ধিতার বৈশিষ্ট্য
  • মানসিক প্রতিবন্ধীদের শ্রেণিবিভাগ
  • শিক্ষাদানযােগ্য মানসিক প্রতিবন্ধী
  • শিশুর সংজ্ঞা
  • শিক্ষাদানযোগ্য মানসিক প্রতিবন্ধীদের বৈশিষ্ট্যাবলি
  • শিক্ষাযোগ্য মানসিক প্রতিবন্ধীদের শিক্ষা ও নির্দেশনা

3. (iii) প্রতিভাবান, সৃজনশীল ও বিশেষ ক্ষমতাসম্পন্ন শিক্ষার্থী (Talented, Creative and Specially abled Learners)

  • প্রতিভাবান বা মেধাবী শিশু
  • প্রতিভাবান শিশুর সংজ্ঞা
  • প্রতিভাবানদের শনাক্তকরণ
  • প্রতিভাবানদের জন্য বিশেষ শিক্ষাব্যবস্থা
  • প্রতিভাবানদের সার্বিক বিকাশে প্রধান শিক্ষকের ভূমিকা
  • সৃজনশীল শিশু
  • সৃজনশীলতার সংজ্ঞা
  • সৃজনশীলতার বৈশিষ্ট্য
  • সৃজনশীলতার উপাদান
  • সৃজনশীলতার প্রক্রিয়া
  • সৃজনশীল
  • শিক্ষার্থী চিহ্নিতকরণ
  • সৃজনশীলতার পরিমাপ
  • সৃজনশীলতা
  • পরিমাপক অভীক্ষা
  • Torrance-এর সৃজনশীলতার অভীক্ষা
  • Getzel এবং Jackson-এর সৃজনশীলতার অভীক্ষা
  • Bager Mehadi's-র বাচনিক এবং অবাচনিক সৃজনশীলতার অভীক্ষা
  • সৃজনক্ষমতা বিকাশে শিক্ষকের ভূমিকা
  • সৃজনশীল চিন্তন উন্মেষে।
  • শিক্ষকের ভূমিকা
  • বিশেষ ক্ষমতা সম্পন্ন শিক্ষার্থী
  • দৃষ্টি প্রতিবন্ধিতা বা অক্ষমতা বা ক্ষতিকর অবস্থা
  • দৃষ্টি প্রতিবন্ধিতার সংজ্ঞা
  • দৃষ্টি প্রতিবন্ধীদের শ্রেণিবিভাগ
  • দৃষ্টি প্রতিবন্ধিতার প্রতিরোধমূলক ব্যবস্থা
  • দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষা
  • দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষা ব্যবস্থাপনা
  • শ্রেণিকক্ষ সজ্জা ও শিক্ষা
  • উপকরণ
  • দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের শিক্ষণের জন্য একজন শিক্ষকের
  • যোগ্যতা
  • শিক্ষকের ভূমিকা
  • শ্রবণ প্রতিবন্ধিতা/অক্ষমতা/ক্ষতিকর
  • অবস্থা
  • সংজ্ঞা
  • শ্রবণ প্রতিবন্ধীদের শ্রেণিবিভাগ
  • শিক্ষা
  • কার্যক্রম
  • সামগ্রিক যোগাযোগ
  • শিক্ষাব্যবস্থা
  • শ্রবণ প্রতিবন্ধীদের সমন্বিতকরণ
  • শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষায় শিক্ষকের ভূমিকা
  • অন্যান্য প্রতিবন্ধিতা
  • ক্ষোভিক বিশৃঙ্খলা
  • প্রাক্ষোভিক বিশৃঙ্খলার শ্রেণিবিভাগ
  • প্রাক্ষোভিক বিশৃঙ্খলা শনাক্তকরণ
  • প্রাক্ষোভিক বিশৃঙ্খলার বৈশিষ্ট্য
  • প্রাক্ষোভিক বিশৃঙ্খলদের জন্য শিক্ষাব্যবস্থা
  • শিক্ষকের ভূমিকা
  • অটিজম Autism-এর বৈশিষ্ট্য
  • Autism-এর কারণ
  • Autism-এর চিকিৎসা এবং শিক্ষাগতদিক
  • আচরণগত ও যোগাযোগের পদ্ধতি
  • Floor Time System
  • ধীরগতিসম্পন্ন শিক্ষার্থী
  • ধীরগতির কারণ
  • ধীরগতিসম্পন্ন শিক্ষার্থীদের শনাক্তকরণ
  • ধীরগতিসম্পন্ন শিক্ষার্থীদের বৈশিষ্ট্য
  • ধীরগতিসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষাব্যবস্থা
  • অপরাধপ্রবণ শিশু
  • বিভিন্ন ধরনের অপরাধমূলক আচরণ
  • অপরাধপ্রবণ শিশুর বৈশিষ্ট্য
  • অপরাধপ্রবণ শিশুর শনাক্তকরণ
  • অপরাধপ্রবণ শিশুর প্রতিরোধ ও প্রতিকারমূলক ব্যবস্থা
  • বিকলাঙ্গ শিশু
  • বিকলাঙ্গতার কারণ
  • বিকলাঙ্গ শিশু শনাক্তকরণ
  • বিকলাঙ্গ শিশুর শিক্ষাব্যবস্থা
  • সামাজিক অনগ্রসর শিশু
  • সামাজিক অনগ্রসরতার কারণ
  • সামাজিক অনগ্রসর শিশুর শনাক্তকরণ
  • সামাজিক অনগ্রসর শিশুর বৈশিষ্ট্য
  • সামাজিক অনগ্রসর শিশুর
  • শিক্ষাব্যবস্থা

4. (i) শিখন ও শিক্ষাবিজ্ঞান (Learning and Pedagogy)

  • শিখন (Learning)

  • শিখনের সংজ্ঞা
  • শিখনের বৈশিষ্ট্য
  • শিখনের বিভিন্ন তত্ত্ব
  • সংযোজনমূলক তত্ত্ব বা আচরণমূলক তত্ত্ব
  • থর্নডাইকের সংযোজবাদ
  • থর্নডাইকের শিখনের নীতি
  • থাইকের মূল সূত্রগুলি ও শিক্ষাক্ষেত্রে তাদের গুরুত্ব
  • থনডাইকের তত্ত্ব ও নীতিসমূহের সমালোচনা

  • শিখনের অনুবর্তন তত্ত্ব (Theory of Conditioning)

  • প্রাচীন অনুবর্তন তত্ত্ব
  • স্কিনার-এর সক্রিয় অনুবর্তন তত্ত্বের মূল নীতি
  • অপারেন্ট অনুবর্তনের নীতি
  • শিখনের প্রজ্ঞামূলক তত্ত্ব
  • প্রজ্ঞামূলক তত্ত্বের
  • বৈশিষ্ট্যসমূহ

  • শিখনের গেস্টান্ট তত্ত্ব (Gestalt Theory of Learning)

  • কোহলার- এর পরীক্ষা
  • শিক্ষাক্ষেত্রে গেস্টাল্ট তত্ত্বের প্রয়োগ

  • তথ্য প্রক্রিয়াকরণ মডেল (Information Processing Model)

  • কম্পিউটার এবং মানব তথ্যের প্রক্রিয়াকরণ
  • মানুষের ক্ষেত্রে তথ্য
  • প্রক্রিয়াকরণের পর্যায়
  • স্মৃতি (Memory)
  • স্মৃতির সংজ্ঞা
  • স্মৃতির উপাদান
  • স্মৃতির শ্রেণিবিভাগ
  • স্মৃতির উন্নতি
  • শিখনের উন্নতি
  • শিখনের উন্নতির জন্য SQ4R কৌশল ব্যবহার
  • শিখনের উন্নতির জন্য ‘Mnemonic'-এর ব্যবহার
  • সংরক্ষণের উন্নতি
  • প্রত্যভিজ্ঞার উন্নতি
  • পুনরুদ্রেকের উন্নতি
  • স্মৃতি সম্পর্কে আধুনিক ধারণা
  • বিস্মৃতি (Foregetting)
  • বিস্মৃতির কারণ
  • হ্রাসকরণ পদ্ধতি

  • শিখন সঞ্চালন (Transfer of Learning)

  • শিখন সঞ্চালনের সংজ্ঞা।
  • শিখন সালনের শ্রেণিভাগ
  • সালনের ক্ষেত্রে সমসাময়িক দৃষ্টিভঙ্গি
  • শিখন সঞ্চালনের সম্ভাবনা
  • শিখন সঞ্চালনের তাত্ত্বিক ব্যাখ্যা

  • শ্রেণিকক্ষে সর্বোচ্চ পর্যায়ে সঞ্চালন ঘটানোর উপায় মনােযােগ (Transfer of Learning) 

  • মনোযোগের সংজ্ঞা
  • প্রজ্ঞামূলক মনস্তত্ত্ব ও মনোযোগ
  • মনোযোগের প্রকৃতি
  • মনোযোগের পরিসরের শিক্ষাগত তাৎপর্য
  • মনোযোগের নির্ধারক
  • মনোযোগের শিক্ষাগত তাৎপর্য

4. (ii) পাঠদান ও শিখনের মৌলিক প্রক্রিয়া (Basic Processes of Teaching and Learning)

  • পাঠদানের মৌলিক প্রক্রিয়া (Basic Process of Teaching)

  • শিক্ষক নিয়ন্ত্রিত পাঠদানের প্রকারভেদ

  • (a) বক্তৃতা পদ্ধতি (Lecture Method)

  • বক্তৃতা পদ্ধতির বৈশিষ্ট্য
  • বক্তৃতা পদ্ধতি উন্নত করার উপায়

  • (b) প্রতিপাদন পদ্ধতি (Demonstration Method)

  • বক্তৃতা পদ্ধতির সীমাবদ্ধতা
  • প্রতিপাদন পদ্ধতির প্রকৃতি
  • প্রতিপাদনের কৌশল
  • প্রতিপাদনের বৈশিষ্ট্য
  • শিক্ষক ও শিক্ষার্থীদের ভূমিকা
  • প্রতিপাদনের সুবিধা
  • প্রতিপাদনের অসুবিধা

  • (c) টিম টিচিং (Team Teaching)

  • টিম টিচিংয়ের বৈশিষ্ট্যাবলি
  • টিম টিচিংয়ের শ্রেণিবিভাগ
  • সুবিধা
  • অসুবিধা

  • (d) সক্রিয়তাভিত্তিক পাঠদান (Activity Based Instruction)

  • সক্রিয়তাভিত্তিক পাঠদানের শ্রেণিবিভাগ
  • শিক্ষককেন্দ্রিক পাঠদানের শ্রেণিবিভাগ
  • সক্রিয়তাভিত্তিক পাঠদানের সুবিধা
  • সক্রিয়তাভিত্তিক পাঠদানের সাবধানতা
  • শিখনের মৌলিক প্রক্রিয়া বা শিক্ষার্থীকেন্দ্রিক পাঠদান

  • স্বয়ং শিখনের বিভিন্ন কৌশল (Different Techniques of self-learning)

  • (a) Programmed Instruction

  • প্রোগ্রাম শিখন—অর্থ, নীতি, কার্যকলাপ
  • প্রোগ্রাম শিখনের প্রধান বৈশিষ্ট্যাবলি
  • প্রোগ্রামের শ্রেণিবিভাগ
  • প্রোগ্রাম শিখনের মৌলিক নীতি
  • প্রোগ্রাম শিখনের নীতিসমূহের সংস্কার
  • পরিকল্পিত বা প্রোগ্রাম শিখনের সুবিধাবলি
  • পরিকল্পিত বা প্রোগ্রাম শিখনের সীমাবদ্ধতা

  • (b) Personalised System of Instruction (PSI)

  • বৈশিষ্ট্য
  • PSI-এর বিশদ বিবরণ
  • PSI-এর সুবিধা
  • PSI-এর সীমাবদ্ধতা
  • কম্পিউটার ভিত্তিক পাঠদান

  • (c) Computer Assisted Instruction (CAI)

  • CAI
  • CAI- এর উপযোগিতা
  • শিখন একটি সামাজিক কর্মসূচি 424

  • 4. (iii) সমস্যাসমাধান এবং বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান ও শিশু (Child as a Problem Solver and a Scientific Investigator)

  • সমস্যাসমাধান শিখন
  • সংজ্ঞা
  • স্তরসমূহ
  • সমস্যাসমাধান এবং শিক্ষকের ভূমিকা

  • ব্রুনারের উদ্ভাবনমূলক শিখন (Bruner's Discovery Learning)

  • প্রজ্ঞার নির্মিতিবাদ 443 প্রজ্ঞার নির্মিতিবাদের শিক্ষাক্ষেত্রে প্রয়োগ

4. (iv) শিশু শিক্ষার বিকল্প ব্যবস্থা (Alternative Conceptions of Learning Process for Children)

  • Non-formal Education

  • বিধিমুক্ত বা প্রথাবহির্ভূত শিক্ষার সংজ্ঞা
  • প্রথাবহির্ভূত শিক্ষার প্রকৃতি ও প্রথাবহির্ভূত শিক্ষার সুবিধা
  • প্রথাবহির্ভূত শিক্ষার সীমাবদ্ধতা
  • প্রথাবহির্ভূত শিক্ষার কর্মসূচির মূল্যায়ন
  • 1989 খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গে বিধিমুক্ত শিক্ষার প্রসার

  • শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীর ত্রুটিগুলি সম্পর্কে অবহিত হওয়া
  • (Understanding Children Errors in the Learning Process)

  • নির্ণায়ক অভীক্ষার উদাহরণ
  • নির্ণায়ক অভীক্ষা প্রয়োগ
  • নির্ণায়ক অভীক্ষার সুবিধা
  • নির্ণায়ক অভীক্ষার অসুবিধা

4. (v) জ্ঞান ও প্রক্ষোভ (Cognition and Emotions)

  • শিক্ষা ও প্রক্ষোভ (Education and Emotion)
  • হানিকারক প্রক্ষোভ
  • ইতিবাচক বা বাতি প্রক্ষোভ
  • বৈশিষ্ট্য

4. (vi) Motivation and Learning

  • প্রেষণা (Motivation)
  • প্রেষণার শ্রেণিবিভাগ
  • শিখনের ক্ষেত্রে
  • প্রেষণার ভূমিকা
  • শ্রেণিকক্ষে প্রেষণা
  • ম্যাকলেল্যান্ড এবং শ্রেণি শিক্ষণের প্রেষণা
  • প্রেষণা ক্রিয়ার শর্ত 
  • প্রেষণার বিভিন্ন তত্ত্ব

  • ম্যাসলোর চাহিদার ক্রমধারার তত্ত্ব (Maslow's Needs Hierarchy Theory of Motivation) 

  • শারীরবৃত্তীয় চাহিদা বা অস্তিত্ব রক্ষার চাহিদা
  • নিরাপত্তার চাহিদা
  • ভালোবাসা ও একাত্মতার চাহিদা
  • আত্মসম্মানের চাহিদা
  • আত্মপ্রতিষ্ঠার চাহিদা

  • ওয়াইনার-এর কারণ নির্দেশক তত্ত্ব (Weiner's Attribution Theory)

  • ক্ষমতা
  • প্রচেষ্টা
  • কাজের কাঠিন্য
  • ভাগ্য

  • ম্যাকলেল্যান্ড এবং অ্যাটকিনসনের সাফল্যলাভের প্রেষণার (McClelland's and Atkinson's Achievement Motivation Theory)

  • শিক্ষাক্ষেত্রে প্রেষণার বিভিন্ন তত্ত্বের প্রয়োগ
  • প্রেষণা ও শিক্ষণ
  • বিদ্যালয়/শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা, ব্যবস্থাপনা এবং প্রেষণা
  • আগ্রহ ও প্রেষণা
  • প্রেষণা হ্রাসের কারণ

4. (vii) শিখনের প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ (Factors Contributing to Learning)

  • শিক্ষার্থী সম্পর্কিত উপাদানসমূহ (Personal) 
  • পরিবেশ সম্পর্কিত উপাদানসমূহ (Environment)

 


আরও পড়ুন-  উচ্চতর বাংলা ব্যাকরণ – শ্রী বামনদেব চক্রবর্তী Free PDF Download


⇒ শিশু মনস্তত্ব ও শিক্ষাবিজ্ঞান বইটির বিবরণ-

  • Name – শিশু মনস্তত্ব ও শিক্ষাবিজ্ঞান বই
  • Writer: দেবাশীষ পাল
  • Publication: Rita Publication
  • Language: Bengali
  • File Type – PDF
  • File Size – 155 Mb
  • Page –290
  • Download Link- Click Here
  • Join Our Telegram Channel- Click Here

                    আরও অন্যান্য PDF বই বিনামূল্যে ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুণ



Related searches
rita publication books pdf
rita publication primary tet book pdf free download
das coaching
complete guide to primary tet rita publication
best child psychology books in bengali pdf
child psychology rita publication
primary tet child psychology pdf
upper primary tet book
 
ড দেবাশীষ পাল বইয়ের সমস্ত mcq নিয়ে আলোচনা,বাংলা পেডাগগি প্রশ্ন উত্তর,barna madam,child psychology,ctet related video,tet child psychology,child psychology and,mcq on child psychology,primary tet 2017 result,primary tet preparation,wb primary tet preparation,primary tet preparation 2022,child psychology and pedagogy,child development and pedagogy,wb primary tet exam preparation,wbtet psychology and pedagogy book,child pschology and pedagogy in bengali
#WB_Primary_TET_2022
----------------------------------------------------------------------------------------------------------------------------
বিশেষ দ্রষ্টব্যঃ : এই বইটি PDF Copy বা Scanned Copy আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়া মারফৎ পেয়েছি বইটির কোনো পরিবর্তন করা হয় নি। WB TET Guide কোনোভাবেই এই বইটার মালিক নয়। ছাত্র ছাত্রী দের সুবিধার্তে এটি আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। যিনি বা যারা বইটি Scanned করেছেন তাদের উদ্দেশে জানাচ্ছি যে আপনারা যোগাযোগ করতে পারেন। আপনাদের নাম বা ওয়েবসাইটের নাম আমরা দিয়ে দেব।

একটি মন্তব্য পোস্ট করুন

5 মন্তব্যসমূহ

  1. Pdf এর quallity ভালো, তবে পেজগুলো ভালো সেটআপ নেই। আকাবাকা, কয়েকটা কাটা আছে। ওগুলো ঠিক করে দিন, স্যার ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই বইটি PDF Copy বা Scanned Copy আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়া মারফৎ পেয়েছি বইটির কোনো পরিবর্তন করা হয় নি। WB TET Guide কোনোভাবেই এই বইটার মালিক নয়। ছাত্র ছাত্রী দের সুবিধার্তে এটি আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

      মুছুন