LEARNING & ACQUISITION OF BENGALI LANGUAGE
ভাষা অর্জন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শিক্ষার্থীরা ভাষা বোঝে এবং বুঝতে পারে, তারা শব্দ বোঝার ক্ষমতা অর্জন করে, শব্দ থেকে অর্থ তৈরি করে এবং বাক্য গঠনের জন্য ফ্রেম তৈরি করে। ভাষা শেখার জন্য শব্দভান্ডার, বাক্য গঠন, ধ্বনিবিদ্যা, রূপবিদ্যা এবং শব্দার্থবিদ্যা বোঝার প্রয়োজন।
ক্রাশেন (1981) অধিগ্রহণকে সংজ্ঞায়িত করেছেন - "The subconscious process of picking up a language through exposure."
The Critical Period :- হাইপোথিসিস বলে যে জীবনের প্রথম কয়েক বছর এমন সময় গঠন করে যে সময়ে ভাষা সহজেই বিকাশ লাভ করে এবং তারপরে ভাষা অর্জন অনেক বেশি কঠিন এবং শেষ পর্যন্ত কম সফল হয়।
A. শেখার ধরন :
1. মোটর লার্নিং: দৈনন্দিন জীবনে আমাদের বেশিরভাগ
ক্রিয়াকলাপ মোটর কার্যকলাপকে বোঝায়
যেমন হাঁটা, দৌড়ানো, গাড়ি চালানো, আরোহণ ইত্যাদি।
2. মৌখিক শিক্ষা: এই ধরনের শিক্ষার মধ্যে আমরা যে
ভাষায় কথা বলি, আমরা যে যোগাযোগ পদ্ধতি গ্রহণ করি, যেমন চিহ্ন, ছবি, চিহ্ন, শব্দ, ধ্বনি ইত্যাদি এই ধরনের কার্যকলাপে
ব্যবহৃত সরঞ্জাম।
3. ধারণাগত শিক্ষা: এই ধরনের শেখার ক্ষেত্রে, আমাদের চিন্তাভাবনা, যুক্তি এবং বুদ্ধিমত্তার মতো উচ্চ-ক্রমের মানসিক প্রক্রিয়া প্রয়োজন। এগুলো ব্যবহারের মাধ্যমে শিশু
বিভিন্ন ধারণা শিখে।
B. শিখনকে প্রভাবিত
করার কারণগুলি:
(ক) শিক্ষার্থীর সাথে সম্পর্কিত বিষয়গুলি হল:
• শিক্ষার্থীর অনুপ্রেরণা শেখার
তীব্রতা নির্ধারণ করে
• শিক্ষার্থীর দক্ষতা বা মানসিক
ক্ষমতা।
• বিষয়ের প্রতি শিক্ষার্থীর আগ্রহ এবং
যোগ্যতা।
• শিক্ষার্থীর সাধারণ স্বাস্থ্য।
• শিক্ষার্থীর মনোযোগ, প্রস্তুতি এবং ইচ্ছাশক্তি।
(খ) শিক্ষকদের সাথে সম্পর্কিত
বিষয়গুলি হল:
• বিষয়ের উপর শিক্ষকের আদেশ।
• শিক্ষকের যোগাযোগের উপায়।
• শিক্ষকের ব্যক্তিত্ব এবং
শিক্ষার্থীদের প্রতি মনোভাব।
• ছাত্রদের সাথে শিক্ষকের আচরণ।
(গ) পরিবেশ, শিক্ষার উপকরণ এবং মানবসম্পদ সম্পর্কিত বিষয়গুলো হল:
• শেখার জন্য অনুকূল পরিবেশ।
• শ্রেণীকক্ষের গঠন ও আকার।
• শেখার প্রক্রিয়া সহজতর করার জন্য
উপযুক্ত বিষয়বস্তুর প্রাপ্যতা।
• শিক্ষার্থীর বাড়ির পরিবেশ।
ভাষা অধিগ্রহণ :
ভাষা অধিগ্রহণ সাধারণত প্রথম ভাষা অধিগ্রহণকে বোঝায়, যা শিশুদের তাদের স্থানীয় ভাষা অর্জনের অধ্যয়ন করে, দ্বিতীয় ভাষা অর্জনের পরিবর্তে, যা অতিরিক্ত ভাষার অধিগ্রহণের (শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয় ক্ষেত্রেই) সাথে সম্পর্কিত।
*Language acquisition usually refers to first language acquisition
1. Piaget (পিঁয়াজের) এর ধারণা
:
এই ধারণাটি বলে
যে শেখার শুরু হয় অভিযোজন, আত্তীকরণ এবং
বাসস্থানের মাধ্যমে। তিনি আরও বলেছিলেন
যে ভাষা শেখার জন্য শ্রেণিবিন্যাসও গুরুত্বপূর্ণ।
• কিছু শব্দ এবং শব্দগুলিকে আরও
ভালভাবে বোঝার জন্য এবং বক্তৃতায় ব্যবহার করার জন্য একত্রিত করা প্রয়োজন।
• আত্তীকরণের মাধ্যমে, শিক্ষার্থী তথ্য গ্রহণ করে এবং এটিকে তার জন্য উপযুক্ত করার
জন্য পরিবর্তন করে।
2. Chomsky (চমস্কির) ধারণা:
চমস্কি বলেছেন যে প্রত্যেক ব্যক্তির কাছে একটি ভাষা শেখার ডিভাইস বা (এলএলডি) রয়েছে যা মস্তিষ্কে শক্তভাবে সংযুক্ত একটি অনুমানমূলক
সরঞ্জাম।
• এটি শিশুদের দ্রুত ভাষা শিখতে এবং
বুঝতে সাহায্য করে।
• তিনি আরও বলেন যে সমস্ত শিশু ভাষার
নিয়ম বোঝার সাথে জন্মগ্রহণ করে; তাদের কেবল
শব্দভান্ডার অর্জন করতে হবে।
3. Vygotsky (ভিগটস্কির) ধারণা:
ভাইগোটস্কির মতামত ছিল যে সামাজিক মিথস্ক্রিয়া জ্ঞানের
বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
• তার মতে, 'সম্প্রদায়' অর্থ তৈরির প্রক্রিয়াতেও একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে এবং শিক্ষা সাংস্কৃতিকভাবে সংগঠিত, বিশেষ করে মানুষের মনস্তাত্ত্বিক ফাংশন বিকাশের প্রক্রিয়ার একটি প্রয়োজনীয় এবং সর্বজনীন দিক।
• অন্য কথায়, ব্যক্তির মধ্যে উচ্চতর মানসিক প্রক্রিয়ার উৎস সামাজিক প্রক্রিয়ায়। তিনি জ্ঞানীয় বিকাশে ভাষার ভূমিকার
উপর বেশি জোর দেন।
0 মন্তব্যসমূহ